পেপাল কি এবং জুম কি ?

0

বিদেশের বিশ্বের অন্যতম একটি পেমেন্ট গেটওয় হলো সারা বিশ্বের যারা ব্যবসা-বাণিজ্য বা ফ্রিল্যান্সিং করে তার মধ্যে প্রায় 80% মানুষ ব্যবহার করে । এটি সবচেয়ে বিশ্বস্ত এবং বহুল ব্যবহৃত প্ল্যাটফর্ম । হাতে গোনা কয়েকটা দেশ বাদ দিয়ে ২০৯ এর অধিক দেশে পেপাল এর ব্যাবহার । বর্তমান সময়ে এটি বেশি ব্যবহৃত একটি পেমেন্ট গেটওয় । বিশ্বের যে কোন প্রান্ত থেকে টাকা নেওয়া দেওয়ার একটি মাধ্যম হচ্ছে পেপাল । পেপাল শুরু করেন ১৯৯৮ সালে , confinity নামে একটি সংগঠন বা কোম্পানি । X.com নামে আমেরিকার একটি ব্যাংকিং সন্থা এইটি পরিচালনা করেছেন , যা elan mask er বিখ্যাত ব্যাংক সংস্থা । শুরুর দিকে এটির নাম ছিল x.com । Braintree, Honey , Venmo, PayPal credit, Zoom সহ বেশ কয়েকটি সিস্টার কোম্পানি পেপাল এর অন্তর্গত ।

EBay ছিল পেপাল এর 1st পেমেন্ট পার্টনার । এক কথায় পেপাল এর যাত্রা শুরু হয় ইবে এর মাধ্যমে একটি আমেরিকান ই-কমার্স প্ল্যাটফর্ম।

Zoom (জুম ) কি ?

Zoom তৈরি হয় 2001 সালে এটি পেপালের বিপরীত । কখনোই সহযোগী ছিল না । বাংলাদেশি যেমন বিকাশ রকেট নগদ তেমনি তুলছিল ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা একটি মানি ট্রান্সফার বিল পে ফোন রিচার্জ এর একটি সেবাদানকারী প্রতিষ্ঠান । এটি রেমিটেন্স সার্ভিস ফোল্ডার হিসেবে কাজ করতো যা বর্তমানে বেশ জনপ্রিয়তা লাভ করে।

2012 সালে এটি বেশ জনপ্রিয় লাভ করে। ২০১৫ সালে পেপাল জুম কে ১.০৯ বিলিয়ন ডলারের কিনে নেয়। সেই বছরের নভেম্বরে জুম বাংলাদেশ অনুমতি লাভ করে ।

নোট : তবে যাই বলেন না কেন জুম পেপার বাংলাদেশ কখনোই চালু হয়নি । পেপাল তো প্রশ্নই আসে না । চালু হয়েছে শুধুমাত্র রেমিটেন্স নেওয়ার জন্য জুমের মার্কেট ফিচার ও তার ব্যবহারযোগ্য তার কারণেই অনুমতি দিয়েছে ।

আপনি চাইলেও বাংলাদেশ থেকে ভেরিফাইড পেপাল একাউন্ট করতে পারবেন না কিন্তু জুম একাউন্ট করতে পারবেন টাকা লেনদেন করতে পারবেন। চালু করেছে বাংলাদেশ আইসিটি বিভাগ একথা একেবারে অযোক্তিক।

পেপাল ও জুম নিয়ে আরো কয়েকটি আর্টিকেল আছে । পড়ে আসুন ।

Leave your vote

Leave A Reply

Your email address will not be published.

Log In

Forgot password?

Forgot password?

Enter your account data and we will send you a link to reset your password.

Your password reset link appears to be invalid or expired.

Log in

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.