ইন্টারনেট কি? কে কিভাবে ইন্টারনেট তৈরি করলেন ?

0

আমরা যে ইন্টারনেট ব্যাবহার করি তা কি ভাবে হলো । কে এই ইন্টারনেট এর আবিষ্কারক , আমরা যে ইন্টারনেট ব্যাবহার করি তা কোন এক ব্যাক্তির দ্বারা তৈরী করা হয়নি ।এর পেছনে কয়েক ডজন ইন্টারনেট উদক্তা , বিজ্ঞানী, প্রোগ্রামার, সাইন্টিস্ট ও ইঞ্জিনিয়ার এর পেছনে কৃতিত্ব আছে । নিত্য নতুনত্ব যোগ করেছে ইন্টারনেট হয়ে ওঠেছে সুপার হাইওয়ে। ইন্টারনেট আবিষ্কার হয়েছিলো মুলত আমেরিকা তে এর সাথে ইউকে ও ফ্রান্স যুক্ত ছিলেন ।

নিকোলা টেসলা উনিশ শতকের প্রথম দিকে তিনি ওয়ার্ল্ড ওয়েব ধারণাটি নিয়ে আসেন। পল ওলেট এবং ভেনেভর বুশের মতো দূরদর্শী চিন্তাবিদ 1930 এবং 1940 এর দশকে মিডিয়াগুলির স্টোরেজ সিস্টেমের কল্পনা করেছিল। ডোনাল্ড ডাভিস ১৯৬৫ এর শতকে বিজ্ঞানী “প্যাকেট স্যুইচিং” ধারণাটি বিকশিত করেছিলেন, কার্যকরভাবে বৈদ্যুতিন তথ্য প্রেরণের জন্য একটি পদ্ধতি যা পরবর্তী সময়ে ইন্টারনেটের অন্যতম প্রধান বিল্ডিং ব্লক হয়ে উঠবে।
ইন্টারনেটের প্রথম কার্যক্ষম প্রোটোটাইপটি ১৯৬০ এর দশকের শেষদিকে ARPANET বা অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি নেটওয়ার্ক তৈরির মাধ্যমে এসেছিল। মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ দ্বারা অর্থায়িত, একাধিক কম্পিউটারকে একটি নেটওয়ার্কে যোগাযোগ করার অনুমতি দেওয়ার জন্য আরপানেট প্যাকেট সুইচিং ব্যবহার করেছিল।

২৯ শে অক্টোবর, ১৯৬৯ ARPANET তার প্রথম বার্তা দিতে সক্ষম হয় : একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে “নোড-টু নোড” যোগাযোগ। (প্রথম কম্পিউটারটি ইউসিএলএর একটি গবেষণা ল্যাবে অবস্থিত ছিল এবং দ্বিতীয়টি স্ট্যানফোর্ডে ছিল; প্রত্যেকটি একটি ছোট বাড়ির আকার ছিল।) বার্তাটি সংক্ষিপ্ত এবং সাধারণ ছিল, তবে এটি যাইহোক, এটি ARPANET নেটওয়ার্ক টি বিধ্বস্ত হয়েছিল : স্ট্যানফোর্ড কম্পিউটার কেবল নোটের প্রথম দুটি চিঠি পেয়েছিল ।
১৯৭০ এর দশকে বিজ্ঞানী রবার্ট কাহান এবং ভিন্টন সারফ ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল এবং ইন্টারনেট প্রোটোকল, বা টিসিপি / আইপি, একটি যোগাযোগের মডেল তৈরি করেছিলেন যা একাধিক নেটওয়ার্কের মধ্যে কীভাবে ডেটা সংবহন হতে পারে তার জন্য মান নির্ধারণের পরে এই প্রযুক্তিটি বিকাশ অব্যাহত রেখেছে। ARPANET ১৯৮৩ সালের ১ জানুয়ারি টিসিপি / আইপি গ্রহণ করেছিলেন এবং সেখান থেকে গবেষকরা “নেটওয়ার্কের নেটওয়ার্ক” জড়ো করা শুরু করেছিলেন যা আধুনিক ইন্টারনেট হয়ে উঠেছে। ১৯৯০ সালে কম্পিউটার বিশ্ব বিজ্ঞানী টিম বার্নার্স-লি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব আবিষ্কার করেছিলেন, তখন অনলাইন বিশ্বটি আরও স্বীকৃত রূপ নিয়েছিল।

Leave your vote

Leave A Reply

Your email address will not be published.

Log In

Forgot password?

Forgot password?

Enter your account data and we will send you a link to reset your password.

Your password reset link appears to be invalid or expired.

Log in

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.