ব্লগ কি কেন কিভাবে শুরু ব্লগিং করবেন

0

ব্লগ কি কেন কিভাবে শুরু ব্লগিং করবেন
ব্লগিং হলো একটি মুক্ত পেশা। বর্তমানে এই পেশাটি তে বাংলাদেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। কেননা কেননা এই ব্যাপারটিতে তেমন কোন অভিজ্ঞতা লাগেনা দ্রুত সফলতা পাওয়া যায় । এবং ভালো মানের ইনকাম হয় । তবে মজার ব্যাপার হচ্ছে ভালো যারা ভালো লেখালিখি করতে পারেন তাদের জন্য একটি আদর্শ পেশা হচ্ছে ব্লগ আর যারা এ কাজটি করেন তাদেরকে বলা হয় ব্লগার । এমন কোন অভিজ্ঞতা লাগেনা অতি সহজে একটি ব্লগ সাইট তৈরি করা যায় । বর্তমানে বিভিন্ন ধরনের সিএমএস দিয়ে যেমন ব্লগার ওয়ার্ডপ্রেস সাইট পেট , জুমলা ইত্যদি।
ব্লগ কি বা ব্লগিং কাকে বলে : আপনার মতামত প্রকাশের জন্য তেমন লেখা ছবি ভিডিও সহ নানান রকমের ব্যক্তিগত অভিজ্ঞতা ) তৈরি করা একটি ওয়েবসাইট । তেমন আমাদের বিদ্যাবন্ধু একটি ব্লগ ।

কেন করবেন : ব্লগিং থেকে বর্তমানে ভালো একটা ইনকাম করা সম্ভব । তবে আপনার নিস এর উপর নির্ভর করে। আপনি যদি কনটেন্ট ও সাইট এর SEO ভাল করতে পারেন তাহলে আপনি মাসে মিনিমাম ৩০k মতো ইনকাম করতে পারেন । তবে শুরুতে এতটা ইনকাম হবে না । সাইট এর রঙ্ক হয়ে গেলে আপনি ইনকাম বাড়বে আসা করা যায়।
ব্লগ এর জন্য কি কি লাগবে :
ডিজাইন ও কনসেপ্ট : ওয়েবসাইটের ডিজাইন ও কনসেপ্ট ঠিকমত না হলে আপনি সাকসেস হতে পারবেন না এজন্য প্রথম স্টেপ এই আপনাকে ওয়েবসাইটের ডিজাইন থিম একটা attractive look দিতে হবে
অভিজ্ঞতা : ব্লগিং করতে এমন কোন অভিজ্ঞতা কিংবা কোন একাডেমিক স্কুল বা স্কিল্লেট প্রয়োজন নাই । তবে আপনার মধ্যে কন্টেন বা আর্টিকেল লেখার মতো অভিজ্ঞতা থাকা লাগবে । ভালো আর্টিকেল শেয়ার করতে পারেন বা আপনার মধ্যে যদি ইউনিট থাকে তাহলে আপনি একটি একটি ব্লগ শুরু করতে পারেন । আপনি যদি ভেবে থাকেন অন্য ওয়েবসাইট থেকে কপি করে আপনি নিজের ব্লগে শেয়ার করবেন তাহলে সেটা আপনার জন্য তীর কারণ হতে পারে ।
ধৈর্যশক্তি : শক্তি প্রয়োজন । ব্লগিং করতে যেমন লেখার ধৈর্য শক্তি লাগে তেমন কেননা কনটেন্ট তৈরী ও লেখনীতে অনেক বেশি ক্রিয়েটিভ হতে হয় । পাঠক কে অনকে সময় বুঝতে ট্রেন্ডস ফলো করতে হয় .
কিভাবে ব্লগিং শুরু করবেন :

ওয়ার্ডপ্রেস( WordPress) :

কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম । পৃথিবীতে যতগুলো সিএম-এর আছে তার সব চাইতে ভালো ও সেরা সিএমএস হচ্ছেন ওয়াডপ্রেস । এর একটি স্পেশাল ফিচার হলো এটি সহজে ব্যবহার করা যায় এডিট করা যায় স্পেশাল সুবিধা হল এটি ওপেন সোর্স সকলের ব্যবহার করতে পারে ।

ব্লগার কি (blogger) :

ব্লগার কি একটি গুগোল এর কন্ঠে ম্যানেজমেন্ট সিস্টেম এটিও বহুল ব্যবহৃত সিএমএস ।ব্লগার দিয়ে খুব সহজ একটি ওয়েবসাইট তৈরি করা যায় কারণ কোন ইনভেস্টমেন্ট লাগে না । ডোমেইন ফ্রিতে পাওয়া BlogSpot যোগ থাকে ।

কিভাবে ব্লগ শুরু করবেন

আপনি যদি একেবারে শূন্য থেকে শুরু করতে চান তাহলে আপনাকে ব্লগার দিয়ে শুরু করতে পরামর্শ দেবো । এর যদি চান কিছু পকেট থেকে ব্যয় করে ভালো কিছু করবো তাহলে ওয়ার্ডপ্রেস দিয়ে শুরু করতে পারেন। যারা ওয়েব জগতে নতুন তাদের জন্য wordpress কিছু টা কঠিন মনে হতে পারে । নতুনদের জন্য ব্লগার তাই বেস্ট হবে । উইদাউট ইনভেস্ট করে ভালো একটা বা ব্লগ সাইট করে নিতে পারবেন ।

নিস সিলেকশন

ব্লগের মূল্য লক্ষ্য হল নিস সিলেকশন ।নিস হলো আপনার ওয়েবসাইট এর মূল লক্ষ্য বা আর্টিকেল লিখেছেন সেটা কোন বিষয়ের ওপর ।

থিম সিলেকশন

আপনার ওয়েবসাইটে এর নিস সিলেকশন হলে আপনি এবার আপনার থিম সিলেক্ট করুন নিস অনুযায়ী । থিম হতে পারে ওয়ার্ডপ্রেস বা ব্লগার এর কিংবা কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর স্ক্রিপ্ট বা ডিজাইন । আপনি কি ধরনের ওয়েবসাইট সেটা নির্ভর করে ডিজাইন ও কনটেন্ট এর ওপর ।

আপনার নিস অনুযায়ী কিছু থিম লিস্ট দেয়া হল

  1. Newspaper X
  2. Benews
  3. Jnews
  4. Jannah Theme
  5. Porto ecommerce theme

Leave your vote

Leave A Reply

Your email address will not be published.

Log In

Forgot password?

Forgot password?

Enter your account data and we will send you a link to reset your password.

Your password reset link appears to be invalid or expired.

Log in

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.